জেনারেটরের প্যারালাল অপারেশনের শর্ত সমূহ কি কি?

আসসালামুওয়ালাইকুম, আজকে আমরা জানবো জেনারেটরের প্যারালাল অপারেশন কি? এবং প্যারালাল অপারেশনের শর্ত সমূহ কি, তা নিয়ে আলোচনা থাকবে।

জেনারেটরের প্যারালাল অপারেশন কি?

একটা জেনারেটর কে আরেক টা জেনারেটরের সাথে বাসবারের দ্বারা প্যারালাল ভাবে কানেক্ট করাকে প্যারালাল অপারেশন বা সিক্রেনাইজিং বলে।

জেনারেটর প্যারালাল অপারেশন শর্ত কি?

জেনারেটরের প্যারালাল অপারেশন করার জন্য যে চারটি শর্ত পূরণ করা লাগে তা নিচে দেয়া হলো।

১ম শর্ত: দুইটি জেনারেটরের ভোল্টেজ সমান হতে হবে অবশ্যই। এখন প্রশ্ন হতে পারে, যদি সমান না হয়, তাহলে কি সমস্যা হবে?

যদি দ্বিতীয় জেনারেটরটির ভোল্টেজ সমান না হয়ে কম হয়, তবে, দ্বিতীয় জেনারেটরটি প্রথম জেনারেটর হতে পাওয়ার নিয়ে মোটর হিসাবে চলতে থাকবে। এতে করে দ্বিতীয় জেনারেটরটি নিজেই একটি লোড হিসাবে কাজ করবে।

Read  জেনারেটর কি? কত প্রকার ও কি কি? বিস্তারিত আলোচনা।

২য় শর্ত: ফ্রিকুয়েন্সি একই হওয়া লাগবে অবশ্যই। নয়তো একবার প্রথম জেনারেটর থেকে কারেন্ট দ্বিতীয় জেনারেটরে প্রবেশ করবে, আবার ‍ দ্বিতীয় জেনারেটর থেকে কারেন্ট প্রথম জেনারেটরে প্রবেশ করবে। কারন, যখন প্রথম জেনারেটরে পজেটিভ মান হবে, দ্বিতীয় জেনারেটরে তখন নেগেটিভ মান হবে।

৩য় শর্ত: ফেজ ‍সিকুয়েন্স একই হতে হবে অবশ্যই। নতুবা সার্কুলেটিং কারেন্ট প্রবাহিত হবে।

৪র্থ শর্ত: যদি সব কিছু ঠিক থাকে, কিন্তু ফেজ এ্যাঙ্গেল ঠিক না থাকে, তাও হবে না। যদি ও ফেজ অ্যাঙ্গেল ঠিক করা অনেক টাই কঠিন একটা কাজ। একই ফেজকে একই অ্যাঙ্গেলে নিয়ে আসা কঠিন। কারন, প্রতি সেকেন্ডে ৫০ বার দিক পরিবর্তন করে। কিন্তু তাও এই শর্ত অবশ্যই পূরণ করতে হবে।

Read  সৌর বিদ্যুৎ কেন্দ্র - Solar Power Plant

উপরের চারটি শর্ত পূরণ করার মাধ্যমে জেনারেটর প্যারালাল অপারেশন করা যায়। আজকে এই পর্যন্ত। সবাই ভালো থাকুন। আমাদের সাথে থাকার জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

Leave a Comment

You cannot copy content of this page