প্রাইম মুভারের ধারণা-Concept of Prime Movers

বিদ্যুৎ উৎপাদনের জন্য বিভিন্ন প্রকার উৎস ব্যবহার করা হয়। শক্তির উৎসগুলি যেমন প্রকৃতিতে বিভিন্নভাবে পাওয়া
যায় তেমনি তাদের ব্যবহারও বিভিন্ন। প্রত  প্রতেক প্রকার শক্তির উৎস ব্যবহারের আলাদা পদ্ধতি রয়েছে।
এই সকল শক্তির উৎসগুলি যেসকল যন্ত্র  বা যন্ত্রাংশের মাধ্যমে  রুপান্তর করা হয় এবং সংযুক্ত  জেনারেটরকে ঘুরানো হয়, ঐ সকল যন্ত্র বা যন্ত্রাংশই প্রাইম মুভার  নামে পরিচিত।

প্রাইম মুভার কি, what is prime Mover?

প্রাইম মুভার একটি যন্ত্র যা, স্বয়ংক্রিয়ভাবে শক্তির উৎপন্ন করে নিজে চলে ও অন্য কে চালায়।প্রাকৃতিক শক্তির অনেক উৎস রয়েছে। প্রাইম মুভার  উক্ত শক্তিসমূহকে বিভিন্ন যন্ত্রের মাধ্যমে যান্ত্রিক শক্তিতে রুপান্তর করে। যেমন অন্তদাহন ইন্জিন একটি প্রাইম মুভার। প্রাইম মুভারের ধারণা-Concept of Prime Movers

যে স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে প্রাকৃতিক শক্তির উৎসগুলিকে কাজে লাগিয়ে তাপ শক্তির রুপান্তর ঘটিয়ে যান্ত্রিক  শক্তি উৎপন্ন করে নিজে চলে ও অন্যকে চালায়,তাকে প্রাইম মুভার বলে।

  • বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে এ প্রাইম  মুভারের শ্যাফটের সাথে অল্টারনেটরের সংযোগ করে বিদ্যুৎশক্তি উৎপন্ন করা হয়।

প্রাইম মুভারের প্রকারভেদ- Various Types Of Prime Movers.

 

  1.  ইন্জিন – Engine  Prime Mover
  2.  বাষ্প টারবাইন – Steam Turbine Prime Mover
  3. গ্যাস টারবাইন – Gas Turbine Prime Mover.
  4.  ওয়াটার টারবাইন – Water Turbine Prime Mover
Read  পানি বিদ্যুৎ কেন্দ্র - Hydraulic Power Plant

বিভিন্ন ধরনের প্রাইম মুভারের বর্ণনা

বাষ্প টারবাইন ( Steam Turbine)

যে সকল টারবাইন বাষ্পের দ্বারা চলে তাকে স্টিম টারবাইন বলে। এই ধরনের প্রাইম মুভার বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে এবং চিনির কলে আখ পেষার রোলার ঘুরানোর জন্য ব্যবহার হয়। বাংলাদেশের আশুগঞ্জ, সিন্ধিরগনঞ্জ, ঘোড়াশাল, চট্টগ্রাম, খুলনা জেলার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সমুহে বাষ্প টারবাইন প্রাইম মুভার ব্যবহার হচ্ছে।

গ্যাস টারবাইন ( Gas Turbine) –

যে সকল টারবাইন কে গ্যাসের প্রবাহের মাধ্যমে ঘুরানো হয় তাকে গ্যাস টারবাইন বলে থাকে। এই ধরনের প্রাইম মুভার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে, এয়ারক্রাফট ইজ্ঞিনে,লোকোমোটিভে, মেরিনে ব্যবহার হয়ে থাকে। বাংলাদেশের আশুগঞ্জ, সিলেট,হরিপুর, ভেড়ামারা, বাঘাবাড়ি,শাহজিবাজার ইত্যাদি শক্তি উৎপাদন কেন্দ্রে প্রাইম মুভার হিসাবে গ্যাস টারবাইন ব্যবহার হচ্ছে।

Read  বেসিক ইলেকট্রিক্যাল নলেজ পর্ব -১ Basic Electrical Knowledge Part -1

ওয়াটার বা হাইড্রোলিক টারবাইন ( Water Turbine) –

খরস্রোতা নদী বা হাই হেডের পানি শক্তি কে কাজে লাগিয়ে যে টারবাইন ঘুরানো হয় তাকে ওয়াটার টারবাইন বলে। বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের কাপ্তাই এলাকায় কর্ণফুলী নদীর উপর বাঁধ নির্মাণ করে পানি বিদ্যুৎ কেন্দ্রে স্থাপিত হয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রে পাঁচটি পানি টারবাইন প্রাইম মুভার হিসাবে ব্যবহার হচ্ছে।

ডিজেল ইঞ্জিন প্রাইম মুভার ( Diesel Engine Prime Mover)-

ডিজেল ইঞ্জিনের মাধ্যমে যখন অল্টারনেটর ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয় তখন ডিজেল ইঞ্জিন কে সে কেন্দ্রের প্রাইম মুভার বলে।

ব্যবহার ক্ষেত্র – পিকলোড় প্ল্যান্ট হিসাবে, ভ্রাম্যমাণ প্লান্ট হিসাবে, স্ট্যান্ড বাই ইউনিট হিসাবে, মূল বিদ্যুৎ কেন্দ্র হিসাবে, নার্সারি প্ল্যান্ট হিসাবে ( দুর্গম এলাকায় বিদ্যুৎ সরবরাহের জন্য), অক্সিলারী প্ল্যান্ট হিসাবে (নতুন প্ল্যান্ট চালু করার পূর্বে সেখানে বিদ্যুৎ সরবরাহের জন্য) ।

Read  বায়ু চালিত পাওয়ার প্লান্ট - Windmill Power Plant

দেশের বিভিন্ন শহরে ব্যক্তিগত এবং ব্যবসা – বাণিজ্যিক প্রতিষ্ঠানে বা বাসা বাড়িতে, মিল – কারখানায় বহুল পরিমাণে ডিজেল প্রাইম মুভার ব্যবহার করা হচ্ছে।

পেট্রোল ইজ্ঞিন প্রাইম মুভার ( Petrol Engine Prime Mover)-

সাধারণত মোটরযান, স্পিড বোট, মোটর সাইকেল, বেবি টেক্সি ইত্যাদিতে ব্যবহার হয়। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে পেট্রোল ইজ্ঞিন প্রাইম মুভারের ব্যবহার তেমন হয় না।

সিএনজি ইজ্ঞিন ( CNG Engine) –

এটি বর্তমানে মোটরযান, সিএনজি চালিতযান বা অটো রিকশায় ব্যবহার করা হয়। তবে বাসেও ব্যবহার হচ্ছে।

আজকে এই পর্যন্ত, আশাকরি উপরের আলোচনা থেকে প্রাইম মুভার সম্পর্কে একটি প্রাথমিক ধারণা পেয়েছেন। সাথে থাকার জন্য সকল কে আন্তরিক ভাবে ধন্যবাদ।

Leave a Comment

You cannot copy content of this page