Basic Concepts of Fuel

আজকে আমরা  জ্বালানি (Fuel) সম্পর্কে  আলোকপাত করবো,আশাকরি যারা জানতে আগ্রহী তাদের কাজে আসবে।আর যারা জানেন তাদের আবার রিভাইস হবে।

প্রথম দিকে মানুষ শুকনো কাঠ,লতাগুল্ম ইত্যাদি জ্বালানি হিসাবে ব্যবহার করতো। কালের চাহিদা, যান্ত্রিক যুগের আবির্ভাব, ইন্জিনের আবিস্কার এ জ্বালানি ধারনার প্রসার ঘটায়।

  • জ্বালানি বলতে ও সকল দাহ্য বস্তকে বোঝা যা অক্সিজেন, বায়ু বা অন্য কোন জারক এর সহায়তায় প্রজ্বলিত হয়ে কোনরুপ ক্ষতিকর উপজাত ( by product) ছাড়াই প্রচুর তাপশক্তি উৎপাদন করে থাকে যা সুলভে গৃহস্থালি ও শিল্পকর্মে ব্যবহার করা হয়।
  • অথবা, যে সকল রাসায়নিক বা পারমাণবিক শক্তির অধিকারী বস্তু নিয়ন্ত্রিত হারে তাপশক্তি উৎপন্ন করতে সক্ষম হয় তাকে জ্বালানি বলে।
  • জ্বালানির আধুনিক ধারনা হল- – জ্বালানি হচ্ছে একটি বিভাজন বা ফিশনযোগ্য পদার্থ বা রাসায়নিক পদার্থ বা বিক্রিয়াকে যা এমনভাবে শক্তি উৎপন্ন করে যা সহজেই উৎপাদন কাজে ব্যবহার করা।
Read  ডিজেল পাওয়ার প্ল্যান্ট এর ধারণা । Basic Concepts of Diesel Power Plant

জ্বালানি নিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন ও উত্তর

উদাহরণ হিসাবে বলা যায় – ফুয়েল সেল( Fuel Cell) একটি ব্যাটারি যাতে বিক্রয়ক ( Reactants) অথবা রাসায়নিক পদার্থ ব্যবহারবকরা হয়। যা সহজে পরিবর্তন করা যায় এবং কখনো অনবরত ব্যবহার করা যায়।এই বিক্রয়ককে জ্বালানি বলা হয়।

জ্বালানি হিসাবে সাধারণত মিথেন,প্রোপেন এবং কেরোসিন ব্যবহার হয় যা সেলের মধ্যে বাতাসের সাথে জারিত হয়। জ্বালানি হচ্ছে তাপশক্তির উৎস।জ্বালানি শব্দটি দিয়ে সাধারণত এই সব দাহ্য পদার্থ বোঝায় যা বায়ুর সাথে অক্সিজেন বা অন্য কোন জারকের সাথে বিক্রিয়া করে প্রজ্বলিত হয়ে প্রচুর তাপশক্তি উৎপাদন করতে সক্ষম।

কাঠ,কয়লা,পেট্রোলিয়াম ও গ্যাস হলো বহুল ব্যবহার করা জ্বালানি। এসব রাসায়নিক যৌগগুলো থেকে প্রজ্বলনের মাধ্যমে শক্তি পাওয়া বলে এদেরকে রাসায়নিক জ্বালানি বলে। এদের প্রধান উপাদান হাইড্রোজেন ও কার্বন তা এদেরকে হাইড্রোকার্বন জ্বালানিও বলে।

প্রাকৃতিক বিবর্তনে প্রাণী ও উদ্ভিদ মাটির নিচে চাপা পড়ে ভূগর্ভের তাপ, চাপ ও অন্যান্য প্রক্রিয়ায় পচে কয়লা ও পেট্রোলিয়াম জাতীয় জ্বালানির উৎপাদিত হয়েছে বলে ধারণা করা হয় এজন্য এদের কে জ্বীবাশ্ন জ্বালানি ( Fossil Fuel) বলে।

ফসিল ফুয়েলের মজুদ দিনকে দিন কমে যাচ্ছে। তাই বিজ্ঞানীরা এর বিকল্প হিসাবে পাওয়ার এলকোহল,বেনজল,নাইট্রোজেন, হাইড্রাইট,এমোনিয়া, হাইড্রোজেন, ইত্যাদি রাসায়নিক যৌগ পরীক্ষামূলক হিসাবে ব্যবহার করছেন এবং বাণিজ্যিকভাবে ব্যবহার করার জন্য গবেষণা চালিয়ে যাচ্ছেন।

Read  বায়ু চালিত পাওয়ার প্লান্ট - Windmill Power Plant

আমাদের সাথে থাকার জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই,সকল কে। আশাকরি আমাদের চেষ্টা আপনাদের কাজে আসবে।

Leave a Comment

You cannot copy content of this page