BPSC জুনিয়র ইন্সট্রাক্টর / ইন্সট্রাক্টর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১– BPSC Job Circular 2021

প্রকাশিত হল দীর্ঘ প্রতীক্ষার পর বাংলাদেশ সরকারি কর্ম কমিশন  এর অধীনে জুনিয়ার ইন্সট্রাক্টর /  ইন্সট্রাক্টর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১।

আবেদন করার সময়সূচি

অনলাইনে আবেদন শুরু ২৮ অক্টোবর, ২০২১

আবেদনের শেষ সময়  ২৫ নভেম্বর, ২০২১ (সন্ধ্যা ৬ টা পর্যন্ত)

আবেদন ফি- ৫০০ টাকা।

বাংলাদেশ সরকারি  পলিটেকনিক ইন্সটিটিউট সমুহ এবং টেকনিক্যাল স্কুল ও কলেজ সমুহে – বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) আওতাভুক্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণির বিভিন্ন ( জুনিয়ার ইন্সট্রাক্টর, ইন্সট্রাক্টর, চীফ ইন্সট্রাক্টর) পদে সরাসরি নিয়গের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

টেকনোলজি ভিত্তিক পদ সংখ্যা সমূহ হল  নিম্নরূপঃ

✔️সিভিল টেকনোলজি – ১৬৬

✔️ ইলেক্ট্রিক্যাল টেকনোলজি – ১৩৩

✔️মেকানিক্যাল টেকনোলজি – ৯০

✔️পাওয়ার টেকনোলজি – ৫০

✔️ ইলেক্ট্রনিক্স টেকনোলজি – ১৫৫

✔️ কম্পিউটার টেকনোলজি – ২০৩

✔️ রেফ্রিজারেটর এন্ড এয়ার কন্ডিশনিং টেকনোলজি –

✔️ অটোমোবাইল টেকনোলজি – ১২

✔️ এনভায়রনমেন্টাল টেকনোলজি – ৪২

✔️ ফুড টেকনোলজি – ৪৮

✔️ ইলেক্ট্রোমেডিক্যাল টেকনোলজি – ৩৯

✔️ টেলিকমিউনিকেশন টেকনোলজি – ১৯

✔️ আর্কিটেকচার এন্ড ইন্টেরিয়র ডিজাইন – ৪৬

✔️ কন্সট্রাকশন টেকনোলজি – ২৫

✔️ মেকাট্রনিক্স টেকনোলজি – ২৪

✔️ আর্কিটেকচার টেকনোলজি – ১০

✔️ ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট – ২০

✔️ ডাটা টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং – ০৫

✔️ কম্পিউটার সায়েন্স টেকনোলজি – ০৫

✔️ ইন্সট্রুমেন্ট এন্ড প্রসেস কন্ট্রোল টেকনোলজি – ১৬

✔️ মাইনিং এন্ড মাইন সার্ভে টেকনোলজি – ০৪

✔️ গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ন মেকিং টেকনোলজি – ০৩

✔️ সিরামিক টেকনোলজি – ০৯

✔️ গ্লাস টেকনোলজি – ০৪

✔️ কেমিক্যাল টেকনোলজি – ০৬

✔️ সার্ভে টেকনোলজি – ০৭

Read  মহাকাব্য কী? মহাকাব্য নিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন ও উত্তর - চাকরি প্রস্তুতি

✔️ সিভিল উড টেকনোলজি – ০২

✔️ গ্রাফিকস ডিজাইন টেকনোলজি – ০৪

✔️ প্রিন্টিং টেকনোলজি – ০৫

জুনিয়র ইন্সট্রাকটর পদের জন্য নির্ধারিত সিলেবাস
সম্পর্কে  ইতোমধ্যে আপনারা অবগত আছেন আশাকরি,আপনার ধারণা না থাকলেও আশাকরি এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন। বলা যায় প্রায় সব ডিপার্টমেন্টেরই ভাল একটা পদ সংখ্যা রয়েছে এই সার্কুলারে । বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে বিপিএসসির(BPSC) মাধ্যমে। নিচে আমরা বিপিএসসির  জুনিয়র ইন্সট্রাকটর/ উপসহকারী প্রকৌশলী পদের জন্য নির্ধারিত যে  সিলেবাস আছে তা সম্পর্কে জানব।

প্রিলিমিনারী : যদি সার্কুলারে আবেদন সংখ্যা ১০০০ এর উপরে হয় তাহলে ১০০ নম্বরের যাচাই বাছাই পরিক্ষা(MCQ) হয়।আর যদি প্রার্থী ১০০০ এর নিচে হয় তাহলে সরাসরি লিখিত পরিক্ষা হয়ে থাকে। এই ১০০ নম্বরে প্রিলিমিনারী পরিক্ষার সিলেবাস নিচে দেয়া হল হলো:

সর্বমোট  মোট ১০০ নম্বর এর MCQ Exam হবে।

নন- ডিপার্টমেন্ট থেকে ৬০ নম্বর থাকে।
বাংলা:২০
ইংলিশ:২০
সাধারণ_জ্ঞান:২০
এই মোট ৬০ নম্বর।
স্ব স্ব ডিপার্টমেন্ট থেকে ৪০ নম্বর থাকবে।

এখন আসা যাক এই প্রিলির জন্য আমরা কি কি বই পড়ব। নন – ডিপার্টমেন্ট:এই অংশের জন্য  ২ টি বই যথেষ্ট  হবে।

১। ডাইজেস্ট:এই বই থেকে আপনি শুধু মাত্র বিভিন্ন সালে আসা প্রশ্ন গুলো পড়বেন।
২।জব – সলুশন
এখান থেকে প্রথমে বিসিএস প্রশ্ন গুলো ব্যাখ্যা সহ পড়তে হবে। তারপর বিপিএসসির সর্বশেষ ৩ থেকে ৫ বছরের সালের প্রশ্নগুলো  সমাধান করতে হবে।

                           ডিপার্টমেন্টের প্রস্তুতি

ডিপার্টমেন্ট এর প্রস্তুতির জন্য আপনাকে ডিপার্টমেন্টের মূল বই গুলো পড়তে হবে।এতে আপনার প্রিলি ও লিখিত উভয়ের প্রস্তুতি নেয়া হয়ে যাবে।। আর বাজারের যে কোন একটা ডিপার্টমেন্টের বই সংগ্রহে রাখতে হবে।

Read  আমাদের দেশের নাম কি?

অনলাইনে আবেদন

আগ্রহী প্রার্থীদের কে অনলাইনে আবেদন করতে হবে। উল্লেখিত সময়ের মধ্যে http://bpsc.teletalk.com.bd/ncad এই ওয়েবসাইটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ চাকরির অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে।

BPSC নিয়োগ বিজ্ঞপ্তি নির্দেশাবলী:

বেতন স্কেল ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অভিন্নতা ও অন্যান্য শিক্ষাগত যোগ্যতার স্নাতকোত্তর/স্নাতক/ ডিপ্লোমা বিষয়ক বিষয় কোড বয়স: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৯.০৮.২০২১ তারিখের ১৪৩ নম্বর স্মারক অনুযায়ী ২৫.০৩.২০২০ তারিখে বয়স সর্বোচ্চ ৩৫ বছর ঢাকা-৩৫,৫০০-৬৭,০১০ (জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুযায়ী অন্যান্য ভাতা/সুবিধাদি)।

কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়ে * অন্যন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ তে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং বা বিএসসি ইন টেকনিক্যাল এডুকেশন ডিগ্রি; সংশ্লিষ্ট বিষয় * বা টেকনোলজিতে অন্যূন ০৫ [পাঁচ] বৎসরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ টেকনিক্যাল স্কুল ও কলেজের ইন্সট্রাক্টর [টেক] পদে অনুন ও [তিন] বৎসরের শিক্ষকতার অভিজ্ঞতা।

অনলাইনে রেজিস্ট্রেশনের সময় নির্দেশাবলির শেষে সংযুক্ত তালিকায় প্রতিটি শূন্যপদের বিপরীতে বর্ণিত ব্যাখ্যা অনুযায়ী ডিগ্রির বিষয় নির্বাচন করে তৎসংশ্লিষ্ট বিষয়কোড দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তালিকা বহির্ভূত কোন বিষয়ে অর্জিত ডিগ্রিধারী প্রার্থী আবেদন করলে প্রার্থী বাছাই ও সুপারিশের যে কোন পর্যায়ে তার প্রার্থীতা বাতিল বলে গন্য করা হবে।

Bangladesh Public Service Commission Job Circular 2021

শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী এক বা একাধিক পদে রেজিস্ট্রেশন করা যাবে। একাধিক পদে রেজিস্ট্রেশন করলে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে।

ক. প্রার্থীদের টেলিটকের Web address : http://bpsc.teletalk.com.bd অথবা বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের Web address: www.bpsc.gov.bd এর মাধ্যমে কমিশন কর্তৃক নির্ধারিত আবেদনপত্র BPSC Form-5A পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে। উল্লিখিত ওয়েবসাইটে প্রবেশ করে Non Cadre অপশন select করে ক্লিক করলে নন-ক্যাডার বিভিন্ন পদের বিজ্ঞপ্তি, আবেদনপত্র অনলাইনে পূরণ, sms এর মাধ্যমে ফি জমাদান ও প্রবেশপত্র প্রাপ্তি সংক্রান্ত নির্দেশাবলির রেডিও বাটন দৃশ্যমান হবে। ফরম পূরণের পূর্বে প্রার্থী অবশ্যই Instructions এবং বিজ্ঞপ্তি download করে প্রতিটি নির্দেশনা ভালো করে আয়ত্ত করে নিবেন।

Read  জাতিসংঘ নিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন ও উত্তর। চাকরির প্রস্তুতি

খ. অনলাইনে আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ২৮.১০.২০২১ খ্রিঃ, দুপুর ১২.০০ মিনিট।

গ. অনলাইনে আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ২৫.১১.২০২১ খ্রিঃ, সন্ধ্যা ৬.০০ মিনিট।

ঘ. কেবল User ID প্রাপ্ত প্রার্থীগণ ২৫.১১.২০২১ তারিখ সন্ধ্যা ৬.০০ মিনিট হতে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে অর্থাৎ ২৮.১১.২০২১ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিট পর্যন্ত  টেলিটক সিম থেকে sms এর মাধ্যমে ফি জমা দিতে পারবেন। নির্ধারিত তারিখ ও সময়ের পরে কোন আবেদন গ্রহণ করা হবে না।

✔️বিজ্ঞপ্তির ক্রমিক নম্বর ৫৫-৭৯ এর নন-ক্যাডার পদগুলো উচ্চতর বেতন স্কেলের (৬ষ্ঠ গ্রেড)। উচ্চতর বেতন স্কেলের পদে আবেদনকারী প্রার্থীদের শুধু ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তবে প্রার্থী সংখ্যা অত্যধিক হলে কমিশনের সিদ্ধান্তমতে বাছাই/লিখিত পরীক্ষা গ্রহণ করা হতে পারে। অনলাইনে রেজিস্ট্রেশনের পর প্রার্থীদের Applicant’s Copy (BPSC Form-5A) কমিশনের Web Address: www.bpsc.gov.bd থেকে ডাউনলোড করে বিজ্ঞপ্তির নম্বর ৫৫-৭৯ এ আবেদনকারী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার/উচ্চতর শিক্ষাগত যোগ্যতার (ডিপ্লোমা/এমফিল/এমএস/এমডি ইত্যাদি) সনদ/ অভিজ্ঞতার সনদ/ প্রকাশনা/চাকুরি জীবনের অর্জিত পেশাগত কৃতিত্ব, সাফল্য বা ওজ্বলের প্রমাণক (প্রযোজ্য ক্ষেত্রে) আলোচ্য বিজ্ঞপ্তির ৯ নম্বর অনুচ্ছেদে উল্লিখিত সংশ্লিষ্ট কাগজপত্র/তথ্যাদিসহ আগামী ১২.১২.২০২১ তারিখ থেকে ২৩.১২.২০২১ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে সকাল ১০.০০ মিনিট থেকে বিকাল ৪.০০ মিনিট পর্যন্ত নিম্নে বর্ণিত নির্দেশনা অনুযায়ী ডাকযোগে প্রেরণ/হাতে হাতে জমা দিতে হবে।

Leave a Comment

You cannot copy content of this page