ইঞ্জিন ক্রাংক শ্যাফট কাকে বলে?

আজকে আমরা ইঞ্জিনের ক্র্যাংক শ্যাফট নিয়ে আলোচনা করবো, ক্র্যাংক শ্যাফট কি এর কাজ কি। এ সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে আশাকরি সবার কাজে আসবে।

ইঞ্জিন ক্রাংক শ্যাফট কাকে বলে?

Crankshafts সম্পর্কে আলোচনা

ক্র্যাংকশ্যাফট হল ইঞ্জিন এর গুরুত্বপূর্ণ অংশ, যাকে ইঞ্জিনের মেরুদণ্ড বলা হয়ে থাকে। ক্র্যাংক শ্যাফট ও কানেকটিং রডের কাজ হলো, সিলিন্ডারের ভিতরে পিস্টনের উঠানামার গতি ( রেসিপ্রোকেটিং গতি) কে ঘুর্নায়মান গতি ( Cyclic motion) এ রুপান্তর করা। তাই এটি কে খুবই মজবুত ধাতুর দ্বারা তৈরী করতে হয়। তার কারণ হল, একে বিস্ফারিত গ্যাসের চাপ ও তাপ সহ্য করতে হয়।

সিলিন্ডার ব্লকে সিলিন্ডারের সংখ্যা অনুসারে, সাধারণত ক্র্যাকশ্যাফট এর আকৃতি বিভিন্ন হয়ে থাকে এবং এর আকার ও ছোট – বড় হয়ে থাকে। এটি দেখতে আঁকাবাকা লোহার দন্ডের মতো।

Read  পিস্টন কাকে বলে? পিস্টন রিং কত প্রকার ও কি কি?

সিলিন্ডারের সংখ্যা যত হবে বেশি হবে,ততই অতি সহজে বেশি পরিমাণ চাপ পড়বে, অতি সহজে ক্র্যাংক শ্যাফটের ঘূর্ণন গতি বেশি পরিমাণে হবে। সিলিন্ডার বেশি সংখ্যায় থাকলে ক্র্যাংক শ্যাফটের কাজ সহজেই বেড়ে যায় ও তাতে চাপও কম পড়ে এবং শ্যাফটও দীর্ঘস্থায়ী হয়।

যেমন সিলিন্ডার ও পিস্টন হলো ইঞ্জিনের মূল কাজের গুরুত্বপূর্ণ দুটি যন্ত্র – ঠিক তেমনিভাবে Crankshafts ও হলো Engine এর সাহায্যে ঘুর্ণন গতি সঞ্চারের মূল যন্ত্র।

Crankshafts তৈরীর সময়, লোহাকে প্রচন্ড তাপের দ্বারা সাদা করে, ইস্পাতের মতো করে তৈরী করা হয়। ভারী হাতুড়ির সাহায্যে তাকে পিটিয়ে তৈরি করা হয়। অনেক সময় নিরেট স্টিল কে মেশিনের সাহায্যে প্লেন করে এবং মিলিং ও টার্নিং করে ক্র্যাংক শ্যাফট তৈরি করে। এর দ্বারা বোঝা যায় ক্র্যাংক শ্যাফট কে কতটা মজবুত ভাবে তৈরী করতে হয় এবং একে কতটা চাপ সহ্য করতে হয়।

Read  মোটরগাড়ীর সিলিন্ডার। Engine Cylinder

কানেকটিং রড়, crankshafts এর সাথে বিয়ারিং দ্বারা সংযুক্ত থাকে। আবার ক্র্যাংক শ্যাফট দুটি মেইন বিয়ারিং দ্বারা দুই দিকে যুক্ত থাকে। যতগুলো কানেকটিং রড থাকে বিয়ারিং ও ততগুলো। কিন্তু মেইন বিয়ারিং দুই দিকে দুটি। ক্র্যাংক শ্যাফটের যে অংশ বিয়ারিং এর মধ্যে ঘুরতে থাকে, তাকে বলে জার্নাল।

তবে অনেক সময় মেইন বিয়ারিং দুটি করে দুই পাশে চারটি করা হয়ে থাকে। এটি সাধারণত বেশি সিলিন্ডারের ক্ষেত্রে করা হয়।

ক্র্যাংক শ্যাফট তৈরিতে যে সকল উপাদান ব্যবহার করা হয়ে থাকে – আগেকার দিনে শক্ত স্টিল দ্বারাই এটি বেশিরভাগ তৈরী করা হতো। তবে বর্তমানে স্টিলের সঙ্গে শতকরা তিন ভাগ নিকেল মিশিয়ে এটি অনেক সময় তৈরী করা হয়। আবার ক্রোমিয়াম ও নিকেল একত্রে স্টিলের সাথে যুক্ত করা হয়।

Read  অটোমোবাইলের প্রকারভেদ ( Classification of Automobile)

আশাকরি উপরের বর্ণনা থেকে crankshaft সম্পর্কে একটা সঠিক ধারণা পেয়েছেন। এ বিষয় আরো জানার থালকে আমদের কে জানাতে পারেন। ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য।

Leave a Comment

You cannot copy content of this page